Date & Time

2017-01-11 11:28:00
Barishal AK Institution

Barishal Will Be Smart City

বারাকা ওবামাও দেশকে ডিজিটাল করার ক্ষেত্রে বাংলাদেশকে অনুসরণ করতে বলেছেন। সারা পৃথিবীর জন্য ডিজিটাল বাংলাদেশ আজ রোল মডেল। ডিজিটাল বাংলাদেশের সঙ্গে তাল মিলিয়ে নদীবেষ্টিত বরিশাল হবে স্মার্ট বরিশাল।

 

আজ দুপুরে বরিশালের একে ইন্সটিটিউশনে ‘বিসিএস ডিজিটাল এক্সপো বরিশাল ২০১৭’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন বরিশাল -২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মোহাম্মদ ইউনুস।

 

তিনি আরো বলেন,‘শিশুরা প্রযুক্তিতে বড়দের চেয়ে এগিয়ে। প্রযুক্তির জয় এখন পুরো পৃথিবীতে। মানুষের পরিবর্তে রোবট ব্যবহৃত হচ্ছে উন্নত বিশ্বে। একসময় সহধর্মিণীর ঘরের কার্যাবলীকে সহজ করতে রোবটের দেখা মিলবে আমাদের দেশেও।’

 

অ্যাডভোকেট তালুকদার মোহাম্মদ ইউনুস বলেন, ‘পদ্মা সেতু বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলেছে। মাননীয় প্রধানমন্ত্রীর এই সেতু করার যুগোপযোগী সিদ্ধান্ত বরিশালের সঙ্গে ঢাকার দুরত্ব কমিয়ে মাত্র তিন ঘণ্টা করে দেবে। প্রযুক্তিতে বরিশাল অন্যান্য শহরের চেয়ে বেশি অগ্রসমান থাকবে বলে আমার বিশ্বাস।’

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক ড. গাজি মো. সাইফুজ্জামান, বিএমপির পুলিশ কমিশনার এস এম রুহুল আমীন, বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি সাইদুর রহমান রিন্টু, বাংলাদেশ কম্পিউটার সমিতি’র(বিসিএস) যুগ্ম মহাসচিব নাজমুল আলম ভূঁইয়া (জুয়েল), বিসিএস এর প্রাক্তন সভাপতি এস.এম ইকবাল, আছমত আলী খান ইন্সটিটিউশনের(এ কে স্কুল) সভাপতি সৈয়দ গোলাম মাসুদ বাবলু এবং স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুজাহিদ আল বিরুনি সুজন।

 

বরিশালের জেলা প্রশাসক ড. গাজি মো. সাইফুজ্জামান বলেন, ‘বাংলাদেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। উন্নতমানের প্রযুক্তির পথিকৃৎ হতে বরিশাল পরিণত হবে সিলিকন ভ্যালিতে।’

 

বিএমপির পুলিশ কমিশনার এস এম রুহুল আমীন বলেন, ‘পূর্বের নেতৃত্বের চেয়ে বর্তমান বাংলাদেশ সরকারের সুযোগ্য নেতৃত্ব দেশকে প্রযুক্তিতে অনেক বেশি অগ্রসর করেছে। প্রযুক্তির এই আলো রাজধানী ছেড়ে গ্রামাঞ্চলেও ছড়িয়ে পরেছে। তথ্যপ্রযুক্তি সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে প্রদর্শনীর ভূমিকা অপরিসীম। এই এক্সপো বরিশালের মানুষের জন্য আশির্বাদ স্বরুপ।’

 

বিসিএস যুগ্ম মহাসচিব নাজমুল আলম ভূঁইয়া (জুয়েল) বলেন, ‘পার্শ্ববর্তী দেশ ভারত আমাদের অনুসরণ করে তাদের দেশকে পরিণত করছে ডিজিটাল ভারতে। ডিজিটাল বাংলাদেশে নিত্যনতুন প্রযুক্তি সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে বিসিএস বরিশাল শাখা আয়োজন করেছে এই জাঁকজমকপূর্ণ প্রদর্শনীর। মেলায় উপস্থাপন করা প্রযুক্তি থেকে উপকৃত হবে বরিশালের শিক্ষার্থী থেকে শুরু করে সাধারণ জনগণ। বরিশালকে স্মার্ট সিটি করতে বিসিএস বরিশালকে সব ধরণের সহযোগিতা প্রদান করবে।

 

১৫ জানুয়ারি পর্যন্ত এই বর্ণিল ও শিক্ষামূলক প্রদর্শনী চলবে। মেলার প্রবেশ মূল্য দশ টাকা। শিক্ষার্থীরা পরিচয়পত্র প্রদর্শন পূর্বক মেলায় বিনামূল্যে প্রবেশ করতে পারবে। এই প্রদর্শনীতে ৫০ টি প্রতিষ্ঠানের ৬০ টি স্টল ও ৫টি প্যাভিলিয়ন রয়েছে।

 

প্রতিদিন বেলা ১১ টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী চালু থাকবে। প্রতিদিন বিকেলে রয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

বিসিএস ডিজিটাল এক্সপো বরিশাল ২০১৭ এর প্লাটিনাম স্পন্সর এইচপি, ডেল, এসার এবং স্যামসাং। গোল্ড স্পন্সর আসুস এবং ব্রাদার। সিলভার স্পন্সর সিসনোভা আইসিটি কম্পিউটার, টিপি লিঙ্ক এবং হাইক ভিশন। প্রদর্শনীর গেমিং জোন পার্টনার হিসেবে রয়েছে আসুস।

 

উদ্বোধন অনুষ্ঠানে মেলার লোগো উম্মোচন করেন প্রধান অতিথি সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মোহাম্মদ ইউনুস। এসময় মেলার থিম সং বাজানো হয়।


  Date & Time: 2017-01-11 11:28:00 to 2017-01-15 00:00:00
 Vanue: Barishal AK Institution


Notice (8): Undefined index: Event [APP/View/Pages/event.ctp, line 101]